গার্ড গ্রেড ২ পদের কাজ

গার্ড গ্রেড ২ এর কাজ
গার্ড গ্রেড ২ এর কাজ

সদ্য প্রকাশিত রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে একটি পদ গার্ড গ্রেড ২।  গার্ড গ্রেড ২ তে অনেক লোকবল নিয়োগ দেওয়া হবে। অনেকে এই পদের কাজ সম্পর্কে অবগত নয়। তাই, আজ আমাদের প্রচেষ্টা এই পদ সম্পর্কে ধারণা দেওয়া। এখানে জানতে পারবেন গার্ড গ্রেড ২ এর কাজ, পরীক্ষা পদ্ধতি ও নিয়োগ সংক্রান্ত সকল তথ্য।


গার্ড গ্রেড-২
পদের কাজ

গার্ড গ্রেড-২ পদের প্রধান কাজ হলো যখন স্টেশন মাস্টার  সিগনাল ক্লিয়ারেন্স দিবে তখন প্যাসেঞ্জার ক্লিয়ারেন্স চেক করতে হবে এবং ওয়াকিটকি বা ফ্ল্যাগ ব্যবহার করে ড্রাইভার সাহেবকে ট্রেন ছাড়ার অনুমতি প্রদান। অনেক সময় টিকেট চেকারের সাথে থেকে ট্রেনের মধ্যে টিকিট চেক করা, ট্রেনে সমস্যা হলে কন্ট্রোলকে যত দ্রুত সম্ভব জানানো, যে কোন ট্রেন রানিংয়ে স্টেশনে ইন/আউটের টাইম সহ সকল তথ্য লিখে রাখা এবং সেই ডাটা কন্ট্রোলকে দেওয়া।  যাত্রীদের অভিযোগ গ্রহণ করা এবং তাদের সুবিধার জন্য  ব্যাবস্থা গ্রহণ করা। গার্ড গ্রেড-২ পদের কর্মীরা ট্রেন সার্ভিসের সিগনাল ক্লিয়ারেন্স করতেই বেশি ভূমিকা রাখে তবে তাদের হাতে নিরাপত্তা বজায় রাখার  ভূমিকাও থাকে । তাই আমরা পরিশেষে বলতে পারি গার্ড গ্রেড ২ এর কাজ আরো দেখুন

 প্রধান দায়িত্ব হলো তার আয়ত্তের মধ্যে যে কোন ট্রেনের সিগনাল ক্লিয়ারেন্স এবং সকল ধরনের  নিরাপত্তা বজায় রাখা। সকল প্রযুক্তিগত এবং যাত্রীদের সকল অসুবিধা দেখা ও মোকাবিলা করা।

গার্ড গ্রেড-২ পদের ডিউটি টাইম

  ডিউটি  শুরুর ২ ঘণ্টা আগে কল ম্যান গার্ড গ্রেড ২ কে কল প্রদান করবে এবং ট্রেন ছাড়ার ১ ঘণ্টা আগেই গার্ড গ্রেড ২ কে স্টেশনে আসতে হবে। আসলে যাঁরা রেলওয়ে তে চাকরি করে প্রায় ক্ষেত্রে দেখা যায় ডিউটির কোনো লিমিট নেই। তাই বলা যায়, গার্ড গ্রেড ২ এর ও ডিউটির কোন লিমিট নেই। গার্ড গ্রেড ২ এর ডিউটি হেডকোয়ার্টারে ট্রেন নিয়ে না ফেরা পর্যন্ত  চলতে থাকবে। তবে, হেডকোয়ার্টারে ট্রেন ফিরলে এভারেজে ১৭/১৮ ঘন্টা বাসায় থাকা সম্ভব, তবে পরায় ক্ষেত্রে দেখা যায়, গার্ড গ্রেড ২ বাসায় থাকে ১২ ঘন্টা।  

ট্রেন নিয়ে অন্য কোনও স্থানে গেলে সবাই বিশ্রামের সময় পায় তাই, গার্ড গ্রেড ২ এর ও বিশ্রামের ব্যাবস্থা রয়েছে। যদি আপার পোস্টিং হেডঅফিসে হয় তাহলে কাজের চাপ বেশি থাকবে। আর যদি, হেড অফিসের বাহিরে হয়,  তাহলে কাজের চাপ খুবি কম। তবে, কাজের চাপ নির্ভর করে স্টেশন এর ওপর। ব্যস্ত স্টেশন মানে যে স্টেশনে ট্রেন রুট বেশি সেই স্টেশন আপনারা কাজ বেশি, এটাই তো স্বাভাবিক।

গার্ড গ্রেড পদের ছুটি অন্যান্য সুযোগ সুবিধা

গার্ড গ্রেড ২ তে আপনি সাপ্তাহিক ছুটি পাবেন না  এবং তবে হেডকোয়ার্টারে ফিরার পর বিশেষ বিশ্রাম পাওয়া যায়। তবে, যদি আপনার  ছুটির প্রয়োজন হয় তাহলে কর্তৃপক্ষের কাছে আবেদন করে ১-৫ দিনের  ছুটি নিতে পারবেন।

বেতনঃ (গ্রেড-১৪) টাকা ১০,২০০-২৪,৬৮০/-

সকল তথ্যের জন্য : এখানে দেখুন

পরীক্ষা পদ্ধতি

পরীক্ষা সাধারণত ঢাকায় হয়।  বহুনির্বাচনি প্রশ্ন থাকে। ৭০ টি প্রশ্ন থাকে যার জন্য সময় দেওয়া হয় ৯০ মিনিট বা ১ ঘন্টা ৩০ মিনিট। বিগত সকল চাকরির প্রশ্ন পড়লেই আপনি কমন পাবেন প্রায় ৯০%।  গার্ড গ্রেড ২ পদ সম্পর্কে আরো তথ্য জানতে আমাদের সাথে যুক্ত থাকুন।  আমরা প্রতিনিয়ত সকল জবের বিজ্ঞাপন, অন্যান্য তথ্য প্রদান করে থাকি।

গার্ড গ্রেড ২ এর সিলেবাস
গার্ড গ্রেড ২ এর সিলেবাস
About new-all-job-circular 100 Articles
I am a content creator. I provide you all government job circular, job result, job schedule and educational news.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*